ড্র করে সম্মান বাঁচালো নেদার‌ল্যান্ডস

প্রথম প্রকাশঃ নভেম্বর ২৬, ২০২২ সময়ঃ ১২:০৫ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১২:০৫ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

বড় দলের তকমা মাঠে কাজে আসল না। বিশ্ব ফুটবলের বড় দল নেদারল্যান্ডস আজ ইকুয়েডরের কাছে আটকে গেল। আগের ম্যাচে নেদারল্যান্ডস জয় পেলেও, আজ হারতে হারতে কোন ক্রমে ইজ্জত বাঁচিয়ে ড্র করে ১ পয়েন্ট নিয়ে হোটেলে ফিরেছে।

সত্য বলতে আজ ইকুয়েডর যা খেলেছে, তাতে জয়টা তাদেরই পাওনিা ছিল। জয় না পেলেও এই ড্র-টাই ইকুয়েডরের কাছে জয়ের সমান। কারণ নেদারল্যান্ডস যে মানের দল তাতে বড় ব্যবধানে হারের কথা ছিল ইকুয়েডরের।

সেটা তো হয়ই নি, বরং শেষ ৪৫ মিনিটে নেদারল্যান্ডস উল্টো চাপের মুখে হার এড়াতে ব্যস্ত ছিল। ভাগ্য ভাল ছিল না বলেই ইকুয়েডর জয়টা পেল না। তবে এই ড্র দিয়ে ইকুয়েডর বিশ্বকাপ আসরের এ গ্রুপে ২ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে নেদারল্যান্ডস এর সমান হলেও দ্বিতীয় সারিতে আছে।

পরের ম্যাচে নেদারল্যান্ডস যদি সেনেগালকে হারাতে না পারে তাহলে বাদ। ইকুয়েডর আর সেনেগাল শেষ ১৬-তে জায়গা পাবে। আর যদি নেদারল্যান্ডস – সেনেগাল ড্র করে তাহলে সেনেগাল বাদ, নেদারল্যান্ডস  আর ইকুয়েডর শেষ ১৬-তে যাবে। ইকুয়েডর নিজেদের শেষ ম্যাচে ড্র করতে পারলেই হয়।

প্রথমার্ধে নেদারল্যান্ডস বড় দলের মতোই খেলেছে। প্রথম ৪৫ মিনিটের শুরুতেই ৬ মিনিটে নেদারল্যান্ডস-র ৮ নম্বর জার্সিধারি কোডি গাকপোর দেয়া গোলে এগিয়ে যায়। কিন্তু এরপর আর নেদারল্যান্ডস-কে খুঁজে পাওয়া যায়নি।

তবে ফিফার র‌্যাঙ্কিংয়ে ৪৪তম দল ইকুয়েডর তেমন ভাবে নিজেদের মেলে ধরতে পারেনি। কিন্তু এর মানে এই নয় যে নেদারল্যান্ডস গোল আদায়ের মতো আক্রমণ করতে পেরেছে।

শুরুতে পাওয়া গোলের লিড নিয়েই মাঠে ছেড়ে যায় নেদারল্যান্ডস। আর দ্বিতীয়ার্ধে গোলের সংখ্যা বাড়াতে আপ্রাণ চেষ্টা ইকুয়েডর বিফল করে দিল বার বার।

উল্টো ম্যাচের ৫৭ মিনিটে ইকুয়েডরের মিফিল্ডার বাম প্রান্ত দিয়ে কিক নিলে তা নেদার‌ল্যান্ডসের গোলরক্ষকের হাতে লেগে সামনে চলে যায়। ডি-বক্সের মধ্যে থাকা ১৩ নম্বর জার্সিধারি এনার ভ্যালেন্সিয়া শুধু বলে পা লাগালেন, সঙ্গে সঙ্গে নেদারল্যান্ডসের জয় অনেক দূরে সরে গেল (১-১)।

হেরেই যেত নেদারল্যান্ডস, কারণ ম্যাচের ৫৯ মিনিটে ইকুয়েডরে ১৯ নম্বর জার্সিধারি প্লাটা ডি-বক্সের বাইরে থেকে জোড়ালো কিক সোজা নেদারল্যান্ডসের গোল বারে লেগে ফেরত এলো! কপালের জোড় একেই বলে, দুই বার নেদারল্যান্ডস গোল হজম থেকে রেহাই পেয়ে গেল ফিফার ৪৪তম র‌্যাঙ্কিংয়ে থাকা ইকুয়েডরের বিপক্ষে। শেষ অবদি ড্র করে মান বাঁচিয়ে মাঠ ছেড়েছে নেদারল্যান্ডস।

সূত্র : ফিফা

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G